শুণ্য খাঁচা, আশায় বাঁচা এসবই তো চলছে
চিন্তা কিসের সামলে দেব, কত লোকেই বলছে।
মৃত্যুমুখে প্রাণভোমরা আনমনে কী ভাবছে
গণতন্ত্র মাড়িয়ে দিয়ে কারা যেন ডলছে।
কে ভালো? কোনটা ভালো? জণগণ তাই ভাবছে!
কী দাদা! আজকাল এসবই তো চলছে।


ভোট-নোটের কাজকারবার রমরমিয়ে বাড়ছে
জাল-জুলুমের রংবাজি বেঘোরে প্রাণ কাড়ছে।
রাঘব বোয়াল মুখোশেরা ধর্মের বাণী জপছে
সদ্যোজাত দুগ্ধশিশু ভয়ে ভয়ে দিন গুনছে।
মাঝরাস্তার আবছা আলোয় মাংশাসী দল হাঁটছে
কী দাদা! আজকাল এসবই তো চলছে।।