তোমার চোখে চোরাপথে চোখ রাখি,
সামনাসামনি ব্যাস্ত দেখানোর প্রবল প্রচেষ্টা
তুমি সামনে এলেই বুক ঢিপ ঢিপ শুরু
খেই হারিয়ে ক্যাবলাকান্ত আমি,
উপরে উপরে দারুণ সংযত থাকি।


তোমায় জড়িয়ে ধরে কত কি না বলতে চাই,
তোমায় নিজের করে পাওয়ার ইচ্ছে
প্রতিটা দিন, সারাটা জীবনের জন্য
তোমার চোখদুটোকেও মাঝে মাঝে,
আমার খোঁজে বেরিয়েছে দেখতে পাই।


তবুও কোথাও যেন তুমি আড়ষ্ট,
তুমি অহংকারী নাকি আটকে যাও কোথাও
তোমার মেলামেশা খুবই সীমিত
সর্বক্ষণ তোমার বাহ্যিক গুমোট ভাব,
আমায় পিছিয়ে দেয়, জমে কষ্ট।


তোমাকে পাওয়ার ভাগ্য কী করিনি আমি,
সেই প্রশ্নের বয়স আপাতত দেড় বছর
কী যেন বাঁধনে জড়িয়ে পড়ছি দিনে দিনে
সেই বাক্য তোমার কাছে উচ্চারণ হয়নি এখনও..
আমি তোমায় ভালবাসি 'কাজল রাণী'।।



রচনা : কাঞ্চন মিত্র।
তারিখ : ২২/০৮/২০২৩