পৃথিবী বাগাক প্রকৃতি,
যন্ত্র যাক রসাতলে।
উদ্ধত উর্ধ্বগামী ঔদ্ধত্য,
লোটাক অসীম অতলে।
চিল শকুন ঠোকরাক-
বস্তাপচা চামড়ায়
সহজপাঠের সাহচর্যে,
গেঁয়ো তুলসীতলায়।
ফিরুক কৃষ্ণচূড়া, মেঠো
কাদাপথ হেঁটে-
তিল ধারণের যায়গা হোক
ইঁট-কাঠের লোপাটে।