বাইরে টা হিমশীতল
ভেতরটা দাউদাউ।
বাইরে টা হাসিখুশি
ভেতর টা হাউহাউ।
প্রাণবন্ত মোড়কে মোড়া,
নিথর হৃদপিণ্ড
পায়ের পাতার তলা
অবলা, অতীষ্ঠ।
অসহ্য প্রকান্ড ব্যাথার দলা
ইঁটকঠিন, দিনদিন।
তবুও মুখবুজে,
খুব সোজা নয় সে মুখ খোলা
জ্বালা যন্ত্রনা-রা জটলা করে
ছিঁড়ে দেবে জীবন সুতো
ভেতর টা রগরগে, দগদগে
বাইরে টা নেভানো, এখনও।।