এখানকার নিয়ম খুব জটিল, কঠিনও
এখানে টিকে থাকার মূল মন্ত্র মুখস্থ রাখা-
মোটে সহজ কাজ নয়।
এখানে বারবার পা হড়কাবে,
হরেক বেহিসেবী চাতালে
এখানে মরীচিকা-রা
আকাশ বারবার অন্ধকারে ঢেকে দেবে।
এখানে বাঁচা-মরার দু নৌকোয়-
প্রতি মূহুর্তে ছন্দ ধরে রাখতে হবে।
এখানকার আইন-কানুন খুব নিথর।।