কাশবনের গায়ে মাখা,
আশ্বিন রোদ্দুর
আগমনী রাগ শোনায়,
শারদীয়া সুর।
উমা আমার আসছে আবার-
বছর অপেক্ষাতে
নতুন সাজে প্রাণের,
দ্বারোদ্ঘাটন ঘটাতে।
রাজা, উজির, উঁচু, দলিত
গোত্র নির্বাসিত
মেলা-মেশার মিলন মেলায়,
সবাই আমন্ত্রিত।
ঘাস শিশির, শিউলি সফেদ-
নিচ্ছে প্রস্তুতি
মর্ত্যধাম অন্ত্য প্রাণ
দশভূজা স্তুতির।।



(লিখেছিলাম ২৭-০৮-২০১৯ এ)