তিন ফকির ভিক্ষা করে
বছর পাঁচেক ধরে,
একই সাথে থাকে সবাই
ঢাকার শহরে।


প্রতিদিনই ভিক্ষার টাকা
ভাগ করে নেয় তারা,
প্রতিদিনই ঘুরে তিনজন
এই পাড়া ঐ পাড়া।


একদিন তাদের ভিক্ষার টাকা
হইলো মাত্র সাত,
এ দেখেই তিন জনই
মাথায় দিল হাত।


সারা দিনের উপাস তারা
খিদে সবার পেটে,
পুরো শরীর ব্যথায় ভরা
অনেকদূর পথ হেটে।


সাত টাকা দিয়ে পাবে কি আর
ভাবলো অনেকক্ষণ,
ঐ টাকা দিয়ে কিনল তারা
একটি বাটার-বন।


সমান ভাগে ভাগ করে তা
ক্ষুদা করলো নিবারন,
সাত টাকার সমাধান করলো
ঐ একটি বাটার-বন।