নৌকা চলে আঁকা-বাঁকা
পানির কপাট খুলে,
নীল আকাশে পাখিরা উড়ে
হাওয়ায় দুলে দুলে।


নদীর তীরে কিচির-মিচির
বসছে পাখির মেলা,
নদীর সাথে মেতে উঠে
পাখির অনেক খেলা।


তাইতো নদীর দেখা পেতে
ইচ্ছে আমার জাগে,
কল-কলানো নদীর হাওয়া
ভীষণ ভালো লাগে।