কেউ সমুদ্রতীরে খোঁজে
জীবনের সুর,
কেউ কষ্টের ঢেউয়ে ভাসে
হারিয়ে সুদূর।
অস্তমিত রক্তিম সূর্যের
রক্তমাখা কীরণ,
যতই দেখি তবু তুমি হীনা
শূণ্য এই জীবন।
জীবনের এই খেলায়
কত না রঙের মেলা,
আশায় মঘ্ন থেকেও
কেটে যায় সারা বেলা।
ঘূর্ণিপাকে ঘুরছে জীবনের
অব্যক্ত কত আশা,
জীবন যুদ্ধে জিতেও হেরেছি
বুঝানোর নেই ভাষা।