সূর্যের আলো ঝিলমিল খেলা করছে
সাঁঝের কুয়াশার বিন্দুতে,
পাখিদের গুন-গানে ভরে উঠেছে
প্রকৃতি ভালোবাসার সিন্ধুতে।


রাখাল তার গুরুর পাল নিয়ে যাচ্ছে
সবুজ ঘাসে ভরা মাঠে,
কৃষক তাদের কষ্টের ফসল নিয়ে
হেটে যাচ্ছে হাটে।


শিশুরা ছোট ছোট কদম ফেলে
যাচ্ছে পাঠাগারে,
জেলেরা নৌকায় নিয়ে জাল
ছুটছে এপারে ওপারে।


দোকানীরা তাদের দোকান খুলেছে
ক্রেতাগণ করছে ভীড়,
পক্ষিকুল ব্যস্ত আছে সাঁঝের বেলায়
বানাতে আপন নীড়।