সাঁজের স্নিগ্ধ হিমেল হাওয়ায়
দুলছে নিকুঞ্জের পুষ্পকলি,
মনের আকাশে আনন্দের বিচরণে
ময়ূর নাচছে পেখম তুলি।


কল্পনায় ভেসে বেড়াচ্ছে কত না
স্বপ্ন পক্ষির কুল,
নদী তার অাপন ভঙ্গিতে জলধারায়
মিশছে একূল-ওকূল।


মেঘের বিচরণে সূর্যি মামা কখনো
হারাচ্ছে তার আপন রূপ,
বৃষ্টির অাগমনে লোকালয় যেন
হয়ে গেল নিঃচুপ।


গোধূলি লগনে সন্ধ্যা তারার মেলা
সমুদ্রে স্রোতের গর্জন,
পথিকেরা ক্লান্ত শরীরে হেটে চলেছে
খুঁজিতে তাদের উপার্জন।


আশার আলোয় ভেসে বেড়াচ্ছে
জীবনের শত ভাবনা,
স্বপ্নের মাঝে ছুটে অাসে কত যে
অাগামির শত কল্পনা।