ভয়ের বিভীষিকা করতে পারেনি
কোনো যোদ্ধাকে অবরুদ্ধ,
দেশের জন্য করতে পারে তারা
হাজারো কঠিন যুদ্ধ।


আজ ভয়কে করেছি আমিও জয়
হারকে করে তুচ্ছ,
কঠিনতর হাজারো ভয়কে দিব পাড়ি
সাথে নিয়ে সাহসের গুচ্ছ।


জীবন যুদ্ধে আসবে কত না বাধা
অতীত এটাই বলে,
প্রতিহত করে সকল বাধাকে তুমি
এগিয়ে যাও কৌশলে।


তুচ্ছ প্রতিপক্ষ তোমার বিপরীতে
ছোট করে দেখো না,
ক্ষুদ্র কণাও বৃহৎ হতে কতক্ষণ
আঘাত হানতে কী পারেনা?


শত্রু যত দুর্বল হোক না কেন
শত্রু শত্রুই রয়,
জীবনকে তুমি এগিয়ে নিতে চাইলে
আগে ভয়কে করো জয়।