গ্রীষ্মের তীব্র উষ্ণতা পেরিয়ে
এলো যে বর্ষাকাল,
নদী তার পূর্ণতা ফিরে পেয়ে
ঢেউয়ের খেলায় মাতাল।


মাঠেঘাটে জলরাশির প্রবাহতা
প্রকৃতির নতুন রূপ,
আকাশের বুকে বিদ্যুৎ চমকানো
কখনো মেঘের স্তুপ।


এই বুঝি এলো প্রবল বর্ষণ
তীব্র ধ্বনির বজ্রপাত,
শিলাকণা পতিত হচ্ছে টিনের চালায়
টুনটুন শব্দের কর্ণপাত।


হঠাৎ আকাশে মেঘের ঘনঘটা
কখনো আবার রোদ,
বৃষ্টিধারার নানান খেলায় তখন
মানবকূল হয় নির্বাধ।


ব্যাঙের অবিরত ডাকাডাকিতে যেন
নিয়ে আসে বৃষ্টির বার্তা,
বৃষ্টিমুখর বিকালটা যেন শুভক্ষণের
শান্তি পায় এই অন্তরাত্মা।


আজি এই বর্ষার জলে ভেসে যাক
মনের যত দুঃখজ্বালা,
হিংসা-বিদ্বেষ ভুলে জীবনটাকে এবার
নতুন রঙে সাজানোর পালা।