আস্তিনে লুকানো গোপন চাবি
কাকাতুয়া নাই-বা বলল, আলিবাবা রহস্য
সবাই জানেন, হৃদয়ের বিসর্পিল পাক
আসলে রাজনীতি


কতবার বলবো --- পথের পাঁচালি  
পথের নিদারুণ সব অক্ষরবৃত্তান্ত
ন্যুব্জ মানুষ, স্পন্দিত সংসারনামা
জ্বলন্ত হৃদয়ে পরজীবী স্নেহের বাঁধন  
নিবিড় জড়িয়ে মৃত্যুর মাধ্যাকর্ষণ


তো, রাজনীতির শিকারপর্ব
ভালো খিলাড়ির কাছে নিছক অশ্বমেধ
ধুলো উড়িয়ে যে মিছিলে পা
বাতাসের উপরে যে নিশান আগুন
এই নিয়ে আছে প্রচুর গল্পকাহিনি
আপনি বরং অভ্যাস করুন --- কানামাছি খেলা