ছন্দের কবিতাগুচ্ছ

ছন্দের কবিতাগুচ্ছ
কবি
প্রকাশনী প্রতিবিম্ব প্রকাশ
স্বত্ব লেখক-রুবেল আহম্মেদ
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
বিক্রয় মূল্য ৩৭৫
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

"ছন্দের কবিতাগুচ্ছ" কাব্যে ১৫ ধরনের ছন্দবদ্ধ (১৮৭টি) কবিতা রয়েছে। যথা:- ১. স্বরবৃত্ত ছন্দ (২০টি) ২. মাত্রাবৃত্ত ছন্দ (১০টি) ৩. অক্ষরবৃত্ত ছন্দ (১০টি) ৪. অমিত্রাক্ষর ছন্দ (১০টি) ৫. মিত্রাক্ষর (৫টি) ৬.গদ্য ছন্দ (১৯) ৭. পেত্রার্কীয় সনেট (৫টি) ৮. শেক্সপিরীয় সনেট(৫টি) ৯. স্পেনসরীয় সনেট (৫টি) ১০.রুবেলীয় সনেট (১০টি) ১১. রুবাই (১৪)টি ১২.লিমেরিক (১০টি) ১৩. লতিফা (১০টি) ১৪. হাইকু (৫০টি) এবং ১৫. শোক কবিতা (৫টি) ইত্যাদি। যাঁরা লেখক এবং পাঠক উভয়ের জন্য এই কাব্যটি হয়তো বন্ধুর মতো উপকারী বা সহায়ক হবে বলে আমি আশা করি। ইনশাআল্লাহ ।

এই কাব্যে আমি ১টি নতুন সনেট প্রণয়ন করেছি যার নাম "রুবেলীয় সনেট" এর প্রথম অষ্টকের অন্ত্যমিল ককককককককক এবং শেষ ষটকের অন্ত্যমিল খখখখখখ । এছাড়া এই কাব্যে নতুন রূপে মিত্রাক্ষর লেখেছি যার শেষ অন্ত্যমিল গুলো কাব্যের ভিতরে দেওয়া আছে যা পাঠ করলে দেখতে পারবেন । আর বাকি ১৩ টি ছন্দবদ্ধ কবিতার নিয়ম যেভাবে আমাদের দেশে এবং বিদেশে চালু বা প্রতিষ্ঠিত আছে, সেভাবে লিখেছি । তাই লেখালেখি হোক বা পাঠ করার জন্য হোক, কাব্যটি পাশে রাখার জন্য কৃতজ্ঞ । আমি মনে করি যিনি আমাকে ভালোবাসেন তিনি আমাকে সংশোধনের জন্য ভুল ধরিয়ে দিবেন। তাই এই কাব্যে যদি কোথাও কোনো ত্রুটি ধরা পড়ে তাহলে অনুরোধ থাকবে আমাকে সংশোধন করে সমৃদ্ধ করুন।

প্রয়োজনে কন্টাক্ট করতে - ০১৮৪৬-৪২০৪৫৬

উৎসর্গ

আমার বাবা-আবদুল খালেক

কবিতা

এখানে ছন্দের কবিতাগুচ্ছ বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
১৩