বিশুদ্ধ গাঢ় সবুজ সম্পর্কগুলো কালের পরিক্রমায় ঠিক বিলীন হওয়া মাছ প্রজাতির মত, ক্ষত নিয়ে অবশিষ্ট টিকে আছে।
অজানা টান, মায়ার ধুম্রজালে ক্লান্তিহীন জীবন - এসব সীমান্তে আটকে গেছে, আপত্য স্নেহ - ভালবাসা, স্বার্থের মরুভূমির উপাদান এখন, সিক্ত হয় প্রাপ্তির যোগসূত্রে!!
সব সম্পর্কের কথাগুলোই বলছি, মিলিয়ে দেখুন, পরিচর্যা নেই, গা-ছাড়া ভাব!
আত্মীয় এখন বাসায় এলে বিব্রত হই, আপ্যায়ন নেই - নেই প্রাণের আকুতি!


চৈত্রের সামান্য ঝড়েই মটমট করে ভাঙ্গে রসহীন শুকনো কান্ডগুলো।
শেকড় আছে, ডাল-পালা বিস্তৃত, তবুও সব ভিন্ন ভিন্ন রূপ ধারণ করে মাথা তুলে আকাশে, অদ্ভুত সময়ের সমাচার!
অন্তহীন পথে চলা, সহজ সরল ছিল, এখন নীরজা পথ নেই! কণ্ঠক বিছানো পথে একলা দিচ্ছে পাড়ি...!!
এমন বিদঘুটে আঁধারে কে কী করে করে যাচ্ছে - কজন জানে!
ভাঙ্গছে ঘর, সোনার বন্ধন, দুই কন্যার মা কিংবা পিতা অন্যের হাত ধরে নির্বিঘ্নে কূল ছাড়ছে!!


সেখানেও কি শান্তি, না নেই চাপা কষ্ট, মনোবেদনার ভাব সাগরে নীল হয়ে হাতড়িয়ে বেড়ায় অরণ্যের স্নিগ্ধ সমীর!
একাকীত্বের ফেরিওয়ালা হয়ে চলছে এখন জীবন...!


অথচ খানিক প্রীতি - মায়া - মমতার আবীর মেখে ভালবাসার নির্যাসে ভরপুর করা যেতো ফুলের বাগান!
কিন্তু কই, রক্তের উপাদানগুলো এখন ধূসর দ্বীপের বাসিন্দা, যেনো পেছনে ফেরার পথ রুদ্ধ!!!
ধূর্ত নয়, সাহসিকতায় পবিত্র  আলোকিত স্বত্বায় ফের ঐতিহ্যের সবুজ নকশীকা়ঁথা বুনানো যায় সত্য, এ-সত্য তো বধির!!


একটা সময় ছিল, ছিলো সোনার সংসার, নিবিড় বন্ধন, প্রাণের আলিঙ্গন - এসব এখন গ্রাস করেছে, জগা খিচুড়ির সংস্কৃতি!!