জীবনের বাঁকে বাঁকে কুয়াশার রহস্যে আবৃত চিরকালীন,
মূহুর্তের সিঁড়ির ধাপে কি লেখা, তাও থাকে অজানা -
তারপরও পথচলা, থেমে নেই...!


ক্ষুদ্র পরিসরে ছকে বাঁধা প্রতিটি প্রাণ, কখন যে প্রদীপ আলো হারাবে, সত্য অনাবিস্কৃত!!


এমন একটা চিরন্তন অমোঘ সত্যের মঞ্চে উঠে ছুটে ইচ্ছে - স্বপ্নের তীব্র প্রতিযোগিতা...!!


বৃক্ষ যত ফলবান, ততোই ভূমির দিকে মাথা থাকে অবনত, কিন্তু নানান পদ-পদবী, অর্থ - সম্পদ, প্রভাব - ক্ষমতার দাপুটে দুই দিনের অতিথির অহং, দাপট কেউটের মত!


ক্ষত-বিক্ষত করে নাম গোত্রহীন, অতি সাধারণ মানুষের চিত্তের অতল...!!
পশু লজ্জা পায়, কখনো কখনো পশুও প্রাণীকূলের উপাধী দখলে নেয়!


তাই ভাঙ্গে সমাজ - সংসার, তীব্র আগ্নেয়গিরির দাবদাহ বুকে নতজানু সুজন, দর্শনে মুচকি হাসে, বৈষম্য আর দাপটের জংলি অরণ্যে।


শান্তি নেই, বিরোধ...! পাখনা মেলেছে অহেতুক কিংবা অস্বচ্ছ  দ্বন্দ্বের ঘোরপ্যাঁচে!


ধর্ম - ইবাদত, ওই অর্বাচীনদের কারণে পোষাকী ঢাল হিসেবে চিহ্নিত করে লুটে সাধু সেজে!
ঘৃণার চোখে আজ সভ্যতা, আপন বলয়ে, বিনয়ভূষণ - কথার কথা মাত্র!


এ করুণ দশা আজ সর্বত্র, অথচ কথার ফুলঝুরি আত্ম শুদ্ধতার!


এই আছে তো ওই নেই, মান নেই, শিক্ষা - দীক্ষা রসাতলে, ডিগ্রিধারী  সব উড়ে চলে পর্বতের চূড়ায়!


অদ্ভুত সময়ের বিবর্তনে হাঁসফাঁস করে ঘড়ির পেন্ডুলাম!!


মুক্তি কোথায়, যুক্তি বা কী, জানা নেই...!


গা-ভাসানো সময়, চলছে চলুক গরুর গাড়ি...!!