কথা,
বলতে গেলে বলতে মানা;শুনতে গেলে ফানা


হাসতে গেলে হাসতে মানা,জানতে গেলে জানা


কাঁদতে গেলে অশ্রু মানা, না দেখলে কানা


পড়তে গেলে পড়তে মানা, লিখতে গেলে টানা


বসতে গেলে বসতে মানা, দাঁড়াতে গেলে হানা


শুইতে গেলে তন্দ্রা মানা, ঘুমুতে বিছানা!!


কাজ করতে কাজে মানা, ধরতে গেলে পারি না


জ্বলতে গেলে পুড়তে মানা, পুড়ে গেলেও ছাই না


ছুঁইতে গেলে ধরতে মানা, কাছে গেলে বাহানা!!


প্রেম করতে পিরিত মানা, ভালবাসায় ঝোনা


পয়সা হলে খরচ মানা, ছাই ধরলে সোনা!


তন্দ্রা গেলে ঘুম মানা, ডাব পাকিলে ঝুনা


পান করতে জল মানা; খাইতে গেলে খানা!


বাজাতে গেলে শব্দ মানা; গান গাইলে গা-না!


মানার মত মানতে গেলে, সবাই করে না! না!


সব সত্য বলতে গেলে; উপর-ওয়ালার মানা!
( তাই আমি চোখ থাকতে কানা)