জীবন তো নয় নরম ছোঁয়া
          শরতের কাশফুল!
জীবনটা নয় ফুলশয্যা
          নিত্য খাবে দোল!!
জীবন আমার মহাসাগর
         পাই না কোনো কূল!
জীবন যেন আকাশ ছোঁয়া
          নিত্য করি ভুল!!
জীবনটা নয় শিল্পীর খাতা
          আঁকা শ্যামল ছবি!
জীবন  তো নয় গল্প-কবিতা
          ভাবছে উদাস কবি!!
জীবন মানে যুদ্ধ ময়দান
          করছি শুধু লড়াই!
জীবন জালে পড়ছি ধরা
       তেলে ভাজা-কড়াই!!
জীবন মানে নানা বর্ণ
        কৃষ্ণ, গেরু, শ্বেত!
জীবন ঘেরা সাইক্লোনে
        বারো নম্বর সংকেত!!
        ************
        Trionfale-10326 (05-11-2012 )