তুরুপের তাস
×××××××××××××××××××
আকাশে রক্তের তট
লালিমা শুন্যে বেঁধেছে জট।
আমাদের পৃথিবী করেছে গ্রাস!!
সূর্যের আলোয় রক্তের ছায়া
মুছে যায় জীবনের মায়া
চারদিকে বিবেকের ত্রাস!!
নতুন বছরের নবক্ষণে
কন্ঠরোধে মনে মনে।
প্রাণটা নাভিশ্বাস!!
মুখের ভাষা করে রোধ
হারিয়ে ফেলি সকল বোধ।
আপনাকে বধে করি উল্লাস!!
লাল গোলাপের পাঁপড়ি ঝরে
ভালবাসার মুখোশ ধরে।
প্রিয়ার অবিশ্বাস!!
করো তুমি আমায় ক্ষমা
কন্ঠে কত ছন্দ জমা।
হায়! তুরুপের তাস!!
×××××××××××××××


কাটা গায়ে নুনের ছিটা
××××××××××××××××××
বিষাক্ত পৃথিবীটা আজ
বড় ক্লান্ত
পাঁপীর নি:শ্বাস_ভারে সে তো
অবিশ্রান্ত
বুক ফেটে দম বন্ধে
হই বেহুশ
বুঝা যায় না এখন, কে পশু
কে মানুষ
ধরণী আজ পাঁপের বোঝায়
ভারাক্রান্ত!!
××××××××××××××××××××××××


বাক-ধাঁধা শিখি!
××××××××××××××××
বসন্তের কোকিল সাজে বিড়াল তপস্বী!
ননীর পুতুল ভাঙ্গে শুধু ভাঁড়ের কলসী!!
আলুর দোষে আটপিঠের আসন টলে!
আস্ত কেউটের, তা দেখে বরফ গলে!!
পকেট সেলামী হাতে পেয়ে, অশেষ প্রকারে!
উদোর পিন্ডি চাঁপায় মামা বুধোর ঘাড়ে!!
আঙ্গুল কামড়ে কী লাভ হবে? আয়াস ঘর
উড়ে এসে জুড়ে বসে, ধনকুবেরের ধামাধর!!
কোথায় খুঁজে কেউকাটা যত অন্ধিসন্ধি!
আওয়াজ তোলে ঘটিরাম, গোপাল নন্দী!!
শাক দিয়ে মাছ ঢেকে পূর্ণ করি ষোলকলা!
সুখের পায়রা হতে হলে, ওজন বুঝে চলা!!
××××××××××××××××××××××××××××
বলতে পারেন এখানে কয়টি বাগধারা ব্যবহৃত হয়েছে?