তিনটি দেশের রাষ্ট্রপ্রধান, হাওয়াই যানে চড়ে
চিত্তবিলাস পূরণ করেন, বিশ্ব-ভ্রমন করে!
সাথে তাদের ভোগ-সামগ্রী, সংখ্যা অগণন
আরো আছে নারী-পুরুষ, সেরা সেরা জন!
কেউ বা তাদের মনোরঞ্জনে, কেউ দৃষ্টি_বিলাস
জনগণের রক্তচোষে, মেটাই তাদের পিয়াস!
এরা আছে চিত্তসুখে, না ফুরানো ভোগ
খেয়ে খেয়ে ওরাই আবার, বাঁধায় দেহে রোগ!
"এক বিজ্ঞানী" ফেলে দিলেন, মার্কিনীদের দল
রাষ্ট্রপ্রধান বললেন হেসে, আছে এভেইলেবল। (available)
তাই না দেখে "ব্রিটিশ রাজা" এক সাংবাদিক ধরে
বিমান থেকে ফেলে দিয়ে, হাসলেন গর্বভরে!
বলেন তিনি;এসব আছে আমার দেশে, ঢের
এসব দেখে মুচকি হাসেন "প্রধান বঙ্গ দেশের"!
পাশে বসা নেতা ধরে, দিলেন নিচে ফেলে
এসব পাবে ভুরি ভুরি, আমার দেশে গেলে!
××××××××××××××××××××××××
রোম: ০৮-১১-২০১২