বান্দর রাশি (Monkey)
**********************
তুমি কত সুন্দর পুতুলের মত
চোখ যেন মার্বেল
তোমায় দেখে ভূত পেত্নীও
করে Heart-ফেল!
চেহারাটা মায়া মায়া
ঘোড়ার লাহান
ভাগ্য ফেরাতে প্রতিরাতে
শোনো অশ্ব-গান!!
খেলতে পারো বানর খেলা
হতে পারো তেলাচোরা
মাথায় তোমার বেজায় বুদ্ধি
অকাল পক্ক বুড়া!
-
×সমস্যা:........................
তোমার আয় পাঁচ টাকা
মনু মিয়ার মতে
ব্যয় কর দশ টাকা
বাকি জোগায় ভূতে!
ঘুমালে হুঁশ থাকে না
কাঁদলে ঝরে পানি
ভর পেটে না খেয়ে
টানো পরের ঘানি!
××××××
সমাধান:...........................
ডিম খাবে সাদা ঘোড়ার
পানি দিয়ে পোজ
নাক দিয়ে দুধ খাবে
হংসরাজের রোজ!
××××××××××××××××××××××
সংবিধিবদ্ধ সতর্কীকরণ:
(যারা বুঝার বুঝবে; না বুঝলে হায়
কেউ বুঝে ধাক্কা খেলে; কেউ ইশারায়!)