মেঘের রাগ
-----------
বৃষ্টির ফোঁটা নয়
বজ্রপাত হয়ে ঝরছে মেঘের রাগ
পৃথিবীর কুৎসিত খেলাঘরে
বিড়াল যখন বাঘ।


ধারাপাত সময়
--------------
বারবার পিছিয়ে যায় সম্মেলনের তারিখ
ঘোড়ার ঘাস কেটে ব্যস্ত মালিক
তবুও নাক ডেকে ঘুমায় নেতা
ধারাপাত সময়ের রাজনীতি।


ঝড়ের পূর্বাভাস
--------------
মুখ থমথমে
গম্ভীর চেহারায় রাজ্যের ঘুম সর্বনাশ
পৃথিবী স্তব্ধ
শুষ্ক আবহাওয়ায় ঝড়ের পূর্বাভাস।


বাজারদর
---------
আয়-ব্যয় রাজস্ব রাজকীয় ভাব
সরগরম কলমে বাজেটের মাস
অস্থির কাঁচাবাজার তেল পেঁয়াজে
দেনাপাওনা গড়মিল বিভৎস সংসার।


কাগজের ফুল
-----------
বৃষ্টির জলে ভাসে কাগজের নৌকা
উথাল-পাতাল ছেলেবেলার স্বপ্নবিলাস
খাল কেটে কুমির আনার গল্প পুরনো
কাগজের ফুলে আজ সুগন্ধি ভরপুর।