যেখানে ছন্দময় জীবনের হাতছানি
আমি সেখানেই যাবো।
যেখানে মানুষ আজো ভালোবাসার কথা বলে
আমি সেখানেই যাবো।
যেখানে পাখির কলরব স্বপ্ন দেখায়
ভোরের আলো বেঁচে থাকার সুখ জোগায়,
আমি যেভাবেই হোক, সেখাবেই যাবো।
যেখানে শিশুর হাসি এখনো অমলিন
আমি সেখানেই যাবো।
আজো যেখানে মানুষ মানুষের জন্য স্বার্থহীন, যুক্তিহীন,
অমানুষের হিংস্রতা, অমানবিকতা যেখানে পৌঁছায়নি এখনো
আমি সেখানেই যাবো।


মায়ের কোলে ঘুমন্ত শিশুর নিশ্চিত প্রশান্তি
এখনো যেখানে বিদ্যমান;
ক্ষুধার যন্ত্রনার মত বিভৎস অনুভূতি
এখনো যেথায় পৌঁছায়নি,
আমি সেখানে যাবই।
মানবতার উল্লাসে জীবনের জয়গান
নির্ভয়ে যেখানে বেজে উঠে এখনো
আমি কবি হতে পারি বা না পারি
আমি সেখানেই যাব।



বসন্তের উতাল হাওয়া যেখানে প্রাণবন্ত করে
জীবন্ত মানুষগুলোর প্রান
কবির কবিতা এখনো যেখানে ছন্দময়
আমি আর কিছু পারি বা না পারি
সেখানেই যাবো............