দু’চোখে আজ ঘুম আসেনা,
   চোখ-নৌকা জলে ভাসেনা;
   জানি তোর চোখে নিশ্চিত ঘুম,
   না হয় কিছুটা কল্পনাই করলুম।
   সেই কল্প-আঁখিজলে,
   বেদনার গহন-বনে,যাই যদি চলে-
   আমায় নিয়ে তবে চিন্তা হতো না,
   সে চিন্তা দুশ্চিতার মতো না।

   কখনো বা মনের মাটি নরম থাকেনা;
   নির্ভীক পথ-চলায় পিছন ডাকেনা।
   কখনো আবার মাটিতে জল মিশে,
   হিসেবে ভুল হয়ে যায় যে কিসে-
   কাগজে লিখে রাখা ঠিক হয়না,
   তখন আর মনের শান্তি,মনে রয়না।


   এখন দিন বেড়ে,রাত শেষের পথে পা বাড়ায়,
   হয়তো তাই শেষবারের মতো কাঁদতে চায়।
   তকে বারন করিনা-
   অনিচ্ছাকৃত শিকল যখন পায়ে পরিনা;
   তখন এখানে ভয়ের জায়গা কই?
   বন্ধ চোখে পা বাড়ালাম………তাই সই-