সময়ের বাঁকে স্টেশনেরা স্থির,
   কখনো গাড়ি গতিশীল,কখনো বা ধীর।


  চলার পথে সকাল হউক,
  কিংবা পশ্চিমে রাঙা আঁখি।
  বর্তমানে আলো জ্বলুক;
  বাকি কালদ্বয় পিছে রাখি।
  
  জীবনের সত্য,অসত্য প্রায়;
  পরাধীনতার গ্লানি, নেবে যত দ্বায়।
  তবু উচ্চে শির যদি ওঠে,
  হাতে গোনা কণ্ঠ, উদরেতে জোটে।


  ধিক সে মনুষ্যত্বহীনতায়;
  গা ভাসানো গতানুগতিকতায়;
  ঠেলাগাড়ি টানার মূর্খতায়;
  কোনক্রমে বাঁচা বই,পাতা ওল্টায়;
  আর মুখ ঢাকে আলকাতরায়।