আমি একবার
দুঃখের কবলে পড়ে গাঁজা টেনেছিলাম,
যার আমেজে ভরে যেত আমার পৃথিবী।
আমি একবার
সুখের সাগরে ভাসবো বলে মদ গিলেছিলাম,
যার স্বাদ লেগে আছে আমার ঠোঁটে ।
আমি একবার
একরাত জাগব বলে ইয়াবা খেয়েছিলাম।
তারপর নির্ঘুম চোখে কেটেছে বহু রাত ।
আমি একবার
একটু ঘুমাবো বলে খেয়েছিলাম এক পাতা রিলাক্সেন।
তারপর জানিনা কতকাল ঘুমিয়েছি।
আমি একবার
রমনীর মনে প্রেম জাগাতে গিয়ে,
দিনের পর দিন তার দরজায় কড়া নেড়েছি।
অথচ সে দরজা খোলেনি।
আমি একবার
শুধু মানুষ হব বলে,
হৃদয়টাকে ধুয়েছি বহুবার
আপন চোখের জলে।