তুমি এসেছিলে আমার ছোট্ট কুড়েঘরে
তোমার পায়েলের ধ্বনিতে মুখোরিত আঙ্গিনায়
নেচে উঠলো ঘাসফড়িঙের দল
অথচ তাতে,
আমার ঘুম ভাঙ্গলো না ;
তুমি এসেছিলে আমার ছোট্ট কুড়েঘরে
তোমার মলিন মুখে গুড়ো গুড়ো মেঘ
আর টলমলে চোখে শিশির বিন্দু
ভিজে গেলো আমার আঙ্গিনা
তবুও না !
আমার ঘুম ভাঙ্গলো না।