আমি যখন পড়তে বসি লিখতে মনে চায়,
লিখতে গেলে লেখাগুলো খারাপ হয়ে যায়।


তখন আমি বসে থাকি কলম পাশে রাখি,
সকালেতে শখিব বলে রাতটাকে দেই ফাকি ।


এমনি আমার বেলা শুধু হেলায় হেলায় যায়,
পরীক্ষাটা ঘনিয়ে আসচ্ছে ভাবনা সর্বদায়।


প্রশ্ন পত্র পেয়ে আমার মাথা যায় ধরে,
অলসতার ফল পাই পরীক্ষায় শুন্য পেলে পরে ।