স্বাধীনতা মানে-
সাতঁচল্লিশের ৪ঠা জানুয়ারী
বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা।


স্বাধীনতা মানে-
বায়ান্নের ভাষা আন্দোলন,
সালাম, রফিক, জব্বারের আত্মত্যাগ।


স্বাধীনতা মানে-
বাষট্রির শিক্ষা কমিশনের বিরোদ্ধে
আন্দোলন আর সংগ্রমের নাম।


স্বাধীনতা মানে-
ছয়ষট্রির বঙ্গবন্ধুর ৬-দফা দাবি,
বাঙ্গালীর মুক্তির সনদ।


স্বাধীনতা মানে-
ঊনসত্তরের আইয়ুব শাসনের
বিরোদ্ধে গণ-অভূত্থান।


স্বাধীনতা মানে-
সত্তরের গণ-নির্বাচনে বঙ্গবন্ধুর,
আওয়ামীলীগের জয়লাভ।


স্বাধীনতা মানে-
একাত্তরের মুক্তি সংগ্রাম,
আমাদের মহান মুক্তিযুদ্ধ।


স্বাধীনতা মানে-
৭ই মার্চের জ্বালাময়ী ভাষণ,
এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।


স্বাধীনতা মানে-
বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা,
২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস।


স্বাধীনতা মানে-
৯ মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ,
বাতাসে লাশের গন্ধ।


স্বাধীনতা মানে-
৩০ লক্ষ শহীদ আর ২ লক্ষ
মা-বোনের সমরম হানী।


স্বাধীনতা মানে-
রাজাকার, আল-বদর, আল-সামসের
অত্যাচার, গণ-হত্যা,লুঠ-পাঠ।


স্বাধীনতা মানে-
১৬ই ডিসেম্বর আমাদের
মহান বিজয় দিবস।