ব্যর্থতা মানুষকে পাওয়ার প্রত্যাশা জাগায়,
ব্যর্থ হৃদয়ে প্রাপ্তির চরম আকাঙখা জেগেউঠে।
ব্যর্থ হয়েছিলাম বলে জীবনকে চিন্তে পেরেছি,
পেয়েছি বেচে থাকার এক নতুন মানে।
এই প্রাপ্তিতে যদি আবার ব্যর্থতা আসে?
তখনও থেমে থাকব না, বাড়াব বিপ্লবী হাত।
প্রিয়তমা ফুল দিয়ে প্রতিশ্রুতি দিয়েছিল,
সময়ের অন্তরালে পাপড়িগুলো ঝরে গেছে।
প্রিয়ার অন্তরে আজ তোমার প্রতিচ্ছবি নেই,
প্রতারিত হয়েছ বলে আত্মহনন কর না।
ব্যর্থতার চরম অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে
জ্বলে উঠো, নতুনের সন্ধানে বেড়িয়ে পড়,
জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রত্যয়ী হয়ে উঠো,
মানব অন্তরে জেগে উঠোক আত্ম বিশ্বাস।
এসো ব্যর্থতার গ্লানিকে মুছে এগিয়ে চলি,
অনাবিল অনাগত সুন্দরের প্রত্যাশায়।