গভীর রাত্রি, আঁধারে ঘেরা, চারিদিক নিস্তব্ধ
নিদ্রাদেবী তাড়ায় দূরে জীবনের যতো শব্দ।
বেওয়ারিশ পাড়ার কুকুর করে চলে ঘেউ ঘেউ
যদিও তার কাড়তে খাবার আসে না তখন কেউ।


হয়তো ওসব কুকুরে দেখে, দেখে না যা আর কেউ -
আধাঁরে ঢাকা অশুভ শক্তি - করে তাই ঘেউ ঘেউ।
এমন কুকুর খায় গালাগালি ভাগ্যেও জোটে লাঠি
তবু ঘেউ ঘেউ করে সে কুকুর নিজ সুখ করে মাটি।


হয়তো এমন কুকুরের প্রতি কারো কারো অভিযোগ
চায় তারা যা নির্বিঘ্নে হয় না বলে তা ভোগ।
কবির মতই এ সব কুকুর দেখলে অশুভ - ক্ষেপে
কত ঘেউ ঘেউ শব্দ করলো দেখে না তা আর মেপে।


বিলাসী প্রভুর সুবোধ কুকুর রাত হলে নিঃঝুম
ঘেউ ঘেউ ডেকে নষ্ট করে না প্রভুর গভীর ঘুম।
দিনের আলোতে ভিক্ষুক এলে করে ওঠে ঘেউ ঘেউ
সম্পদশীল প্রভুর সম্পদ না যেন কমায় কেউ।


কবি ও কুকুর থাকলে দেশে প্রভুহীন বেওয়ারিশ
হয়ে ওঠে তারা রাজচোরদের অচিরে চোখের বিষ।
দুজনেরই তাই ভাগ্যে জোটে লাঠি বা বন্দীশালা
সুবোধ কুকুর ও কবির ভাগ্যেই জোটে শুধু রাজমালা।