যে অনল মোরে করে ছারখার
      জ্বালা ও তুমি তারে  বারে বার,
তব অনলে দগ্ধ হইতে,  চাই যে মন আমার,
          তারে জ্বালা ও শতবার।।


এ দহনে পুড়ে মোর মণ,
                    তবু বারে বার দেখে সে স্বপন,
     হৃদয়ের মাঝে কম্পন বাড়ে,
         তোরি প্রতিচ্ছবি শুধু নাড়ে চাড়ে,
   এই ডাক বুজি বসন্ত কাণনে কুহুকুহু ককিলার,
        তারে জ্বালা ও শতবার।।


তব কৃষ্ণ বর্ণ এলো চুলে
                  হৃদেয়র সুখ উঠে দুলে দুলে,
          হাসির ঝলকে, পলকে পলকে,
             কিরণ প্রভা নাকের নলকে,
   আজি তোর ইন্দ্রজালে বাধিয়াছো মন আমার।
           তারে জ্বালা ও শতবার।।