চন্দ্রমল্লিকা ফুটিয়াছে আজ
                  মেঠো পথের ধারে,
    গগনের শশী নামিল বুঝি
                    আমার ভাঙ্গা ঘরে।


পদ্ন্র কুসুম পাপড়ি মেলিছে
                   ভ্রমর আসিবে বলে,
         লজ্জাপতির লাজুক মায়া
                         ভাঙ্গিল একি ছলে।


পাহাড়ের বুকে যত ছিল জল,
                  ঢালিবে সবি আজ,
চোখ যে তাহার ডাকে ইশারায়
                    মুখে কেন তবে লাজ।


হাসনাহেনা পাপড়ির মাঝে
             সন্চ্তিশত মধু,
ভ্রমর বুঝি আসিয়াছে
           ভাজ খোলো ওগো বধূ।