সেই আমি এসেছি এ ধরনীতে
    তারপর মা আমার করেছিলো মিতে,
        দিয়েছিলো  আশ্রয় বুকে দিয়ে ঠাই
           সুখেই কাটিত মোর বেলা-অবেলায়,
              আদর স্নেহ ভরা কতো না যতন
                  মায়ের বুকে আমি মানিক রতন,
                     এই ভাবে কাটিল মোর একটি বছর
                      তারপর মা যে আমার হয়ে গেল পর,
                    হারালো আধারে সে যে ফিরিলো আর।
                    
সারা নিশী ভরে খুজি,
       এই মা এলো বুঝি,
           সেই হারায়েছি তারে পাইনিত দেখা,
              সেই থেকে আজো আমি একা।।


সময় স্রোতের ন্যায়
      তাই সে তো বয়ে যাই,
          আমার জীবন তেমনিতো বয়,
                জীবন এ সংসারে
                      ঘুরি ফিরি বারে বারে,
         তব মাঝে কত খেলা  
                   কত হায় রংয়ের মেলা,
                    সেই রংয়ে শুরু হয় নতুন জীবন
                           সাথী হয়ে আসিলো বন্ধু নয়ন,
                          তখন শৈশব বয়স মোর নয়
                          ফিরে পেল রং রূপ কানাই কানাই,


            সারা মাঠে ছুটোছুটি
               অবুঝ হৃদয় দুটি,
                 একি সাথে মিলে,
                    শৈশবের বন্ধন গড়ি তিলে তিলে।
                                          ( সংক্ষেপিত)