আমি বলতে এসেছি
চোখের কথা
নিষ্পাপ, নিষ্কলঙ্ক, অনিমেষ
তোমরা বুঝতে পারনি সেই চোখ
মাড়িয়ে গেছ দ্বিধাহীনতায়


আমি বলতে এসেছি
চোখের কথা
দুর্ধর্ষ, হিংস্র, অকুতোভয়
তোমরা এড়াতে পারনি সেই চোখ
ক্ষত-বিক্ষত হয়েছ আঘাতে আঘাতে


আমি বলতে এসেছি
চোখের কথা
মমতাময়, ¯স্নেহময়, ক্ষমাময়
তোমরা করুনা করনি সেই চোখ
যন্ত্রনায় জর্জরিত, আহত করেছ


আমি বলতে এসেছি
চোখের কথা
গভীর, বিষন্ন, তৃষিত
তোমরা হারিয়েছ সেই চোখ
জ্বলে পুড়ে মরেছ অবহেলায়


আমি বলতে এসেছি
চোখের কথা
ক্ষোভপূর্ণ, ক্রুর, প্রতিহিংসাময়
তোমরা স্বেচ্ছায় মেনেছ সেই চোখ
পুড়ে গেছ সেই চোখের আগুনে


আমি বলতে এসেছি
চোখের কথা
উজ্জ্বল, আলোকিত, নির্ণীমেষ
তোমরা মেনে নিতে পারনি সেই চোখ
ধাঁধিয়ে গেছ তার মহিম আলোয়



আনন্দ থাকুক ছড়িয়ে