আমার প্রতি অর্ঘ্য...............


হিংস্র বাঘ তার বাঘিনীর মুখ,
ভালোবাসার আচঁড়ে রক্তাক্ত করে,
আবার সেই ক্ষততে জিহ্বার লেহনে
আদরের পরশ বুলিয়ে দেয় বাঘিনীকে, পরম মমতায়!
(না কি রক্তের স্বাদ নিতে?)
সঙ্গীহারা হাতি বহুদিন অনাহাওে কাটায়
তার সঙ্গীনির বিরহে জঙ্গলে জঙ্গলে.
কামুক জলহস্তী পানি তোলপাড় কওে সঙ্গীনির খোঁজে,
অথচ বহুদিনেও সে ফিরে তাকায় না তার দিকে.
এক বারও ঠোঁটের উষ্ণতা ছড়ায় না পাজি কাক টা
তার বৃষ্টিতে ভেজা সঙ্গীনির লোমশ বুকে.
আর সমুদ্র? ওর কথা নাই বা বললাম,
ওর বিশালতা ছাপিয়ে যায় অন্য সকল কিছুই.
কি আশ্চর্যে  !!
তবুও ”ওরা” এটাকে ”ওদের” অবুঝ ভালোবাসা মনে করে !!



আনন্দ থাকুক ছড়িয়ে