এক.


অরণ্যে হারাবে বসন্তের গান
বসন্তে ছুয়েঁ যাওয়া উদাসী প্রান
হাওয়ায় ভাঙ্গে বসন্তের ঘর
অনুভবের কতটুকু বুঝাতে পারে অক্ষর ?


শ্রাবণে তোলপাড় সমুদ্রের বুক
শ্রাবণের পরশে সমুদ্রের অসুখ
বিরহ পাথার ; কে যে কার !
ভালোবাসা আমার-তোমার-তার ?


দুই.


এসো
রাত্রি দিনের মহেন্দ্রক্ষণে
হাতে হাত রাখি!


এসো
বাতাসের কানাকানি ভুলে
অধরে ওষ্ঠ রাখি!


এসো
চুপে চুপে জোৎস্না ছেনে
বাতাসে স্বপ্ন আঁকি!


এসো
রূদ্র হই জাতের বাঁধনে
নিনাদে সর্বনাশ ডাকি!



আনন্দ থাকুক ছড়িয়ে