ঘোড়ার দল


উত্তর দিগন্ত হতে ছুটে আসে ঝাপ্সা ঘোড়ার দল
অননুমেয় সংখ্যায়,
স্বচ্ছ জোৎস্নার নদী ঘোলা করে ছুটে চলে
সীমান্তবিহীন যাত্রায়.
স্তব্ধ, জোৎস্নায়-নির্জনে জোৎস্নাপান !


দিক্হীন সবদিকে দূরন্ত, উদ্ভ্রান্ত ঘোড়ার দল
যায় ছুটে যায়,
বৃক্ষে পাতার দল মহোল্লাসে দেহত্যাগ করে
সন্ন্যাসী যোগন্যায়--
স্তব্ধ, বৃক্ষের নির্জনে জোৎস্নাস্নান !



আনন্দ থাকুক ছড়িয়ে