তুমি একমাত্র দীপ্তিময় ইতিহাস, ভূতে ও ভবিষ্যতে, তবুও
তবুও তুমি আজ ও আগামী, সত্য ও অচেনা।
তুমি আদিমতম, চিরধ্রুব আত্মার মত
তোমার কারনেই সাধনা,আনন্দ,বিরহ,অপেক্ষা,হাসি-কান্না
তোমারই জন্যে পূর্বরাগ,অনুরাগ,মান,অভিমান,ছলনা
তুমি স্বাক্ষী "সূর্যের মত"; সেই সৃষ্টিলগ্ন থেকে অনাগত--!
তোমার স্থান কালে কালে; যুগে যুগে--,
সমস্ত হৃদয় মাঝে আসীন তুমি শাম্বত রূপে।
তোমার স্বরূপেই ইউসুফ-জুলেখা; কৃষ্ণ-রাঁধা;
লাইলী-মজনু আর রজকিনী-চন্ডীদাসও তোমাতেই বাঁধা।
তুমি করেছ মহান-- তোমারই রূপে মমতাজ-শাহজাহান।
বাঁধবে তোমায় কি দিয়ে? না তোমায় যায় বাঁধা !
তুমি মুক্ত, কিন্তু তুমি সবাইকে বাঁধ জড়িয়ে জড়িয়ে।
তুমিই তো মানবের সত্য ইতিহাস; ভূতে ও ভবিষ্যতে।
তুমিই তো প্রণয়--, তোমার চলার পথ হৃদয় থেকে হৃদয়।
তবুও তোমারই আগুনে লঙ্কার ধ্বংসযজ্ঞ আর জ্বলেছিল ট্রয়,
তোমার বুকের ধ্বংসে খুঁজে পাবে মিশরের বিষাক্ত মৃতদেহ।
তুমি ধরনীর শ্রেষ্ঠ বীর; মানবের সত্য আবেগ।
তোমার রূপেই সকল সৌন্দর্য, রূপ-রস, সৌরভ, আবেশ,
তোমার সুধা পান করবে বলে তৃষ্ণার্ত সকল যৌবন।
কখনো তুমি হোমানল, কখনোবা দাবানল, তবুও--
সকলে পোড়ার জন্য চাতকের ন্যায় বিভাবরী অপেক্ষামান।
মহার্ণব তুমি।নদীর মত হৃদয় যত ছুটে আসে বিলীন হতে।
তোমার অনুভবে প্রাণের সমস্ত অনুরাগ সুর হয়ে ওঠে জেগে,
ভালোবাসা-- তোমার জন্য সকল হৃদয়ের অনন্তকাল বন্দনা !
তুমিই যে মানবের চিরন্তন ইতিহাস; ভূত থেকে ভবিষ্যতে।



আনন্দ থাকুক ছড়িয়ে