একই শহরে এখনো বসবাস
তবুও দূরত্ব আলোকবর্ষ
যেন অজ্ঞাত পরবাস


একই ছাদের নীচে এখন
অহর্নিশি কাটে, বিদগ্ধ রাত
যেন গোপন কারাবাস


একই বিছানায় পাশাপাশি
তবুও কে যেন নেই, কি যেন নেই
হাহাকার করে চারপাশ


একই সে চোখ, দৃষ্টি অচেনা
ভালোবাসা চলে গেছে
রয়ে গেছে তারই ফিসফাস


একই গন্ডীবদ্ধ, সীমাহীন আকাশ
দিন অথবা রাত্রি, ছায়া অথবা কায়া
নেই, নেই শুধুই হা-হুতাশ


একই শহর, একই আকাশ
সবাই অচেনা সবাই যাযাবর
চেনামুখ দৃষ্টি খোঁজে আশপাশ



আনন্দ থাকুক ছড়িয়ে