বন্ধু , আবার এলাম গান শুনাতে,
                ঘুম ভাঙ্গাতে,
           এই না বিজন রাতে।
      ঘুম ভাঙ্গবে কি? শুনবে কি গান?
              অনেক অভিমান!
            তবুও ব্যকুল আমার প্রাণ।


বন্ধু , তারাদের বলি পাহারা বসাক,
                 মশাল জ্বালাক,
            চাঁদকেও বলি,''থাক''
      চোখ খুলবে কি? বলবে কি কথা?
                 অনেক ব্যথা!
             তবুও থাকব বসে হেথা।


বন্ধু , এত অভিনয়, দিন নয়,
                রাত নয়,
       তবুও নিবেদন সবিনয়।
      উঠে আসবে কি? বসবে কি পাশে?
                কথার দেশে-
          নাহয় দু'জনেই হারাবো শেষে!


বন্ধু , এত সংশয়, এত ভয়,
                এত ক্ষয়,
      তবুও অফুরন্ত স্মৃতিময়!
      জেগে দেখবে কি? হারাবে কি সুরে?
              অনেক দূরে-
            যেখানে আকাশ গলে পড়ে।



আনন্দ থাকুক ছড়িয়ে