যদিও সমুদ্র প্রতিদিন,
পান করে সূর্যকে চুমুকে চুমুকে।
তবুও এক রাত্রির তৃষ্ণায়--
সমুদ্র বড় বেশী পিপাসার্ত!


চাতকের উড়ে চলা -- চকোরের চোখ,
পিপাসার ভাষা -- পিপাসার ডাক।


লেলিহান সূর্যও প্রতিদিন,
শুষে নেয় সমুদ্রকে বাষ্পে বাষ্পে।
এরপর সমুদ্রে ডুবে যায়--,
সূর্য তৃষ্ণা মেটায় সমুদ্রে অবগাহনে!


সুরা হাতে সাকী -- গলে পড়া জোৎস্না,
পিপাসার্ত শরীর -- পিপাসার কান্না।



আনন্দ থাকুক ছড়িয়ে