এক.


আমার এ চলার পথ
        ঢেউয়ে ঢেউয়ে মগ্ন
        বিষাদ ভরা লগ্ন
একাকী চরৈবেতী


আমার এ পথে পথে খোজা
         নির্বাক কাঁপে ওষ্ঠ-অধর
         ভাঙ্গা গড়ার খেলা নিরন্তর
চক্রবালে চুমে অম্বর-ধরণী


দুই.


রাত্রি আমার শিয়রে জাগে
চাঁদ হেসে দেয় উকিঁ
দিনগুলি সব একাকী, নি:সঙ্গ
রূপকথা মানেই ফাঁকি


রাজার কুমার আসবে বলে
সঙ্গোপনে রাত্রি জাগা
দিন গড়িয়ে মাস হয়ে যায়
কোথায় পক্ষীরাজ ঘোড়া