তুমি কি শুধু মনের খাতায়
লিপিবদ্ধ পাতায় কবিতাগুচ্ছ!
নাহ; নিশ্বাসপ্রশ্বাসে বেঁচে আছো,
আহা তোমার কবিতা একেবারে অনবদ্ধ
হে তাই হয়তো নিশ্বাসে তোমার যাতায়াত
তোমার প্রতি অগাধ বিশ্বাস;
কিন্তু বিশ্বাস চূর্ণবিচূর্ণ করে তোমার দেহ ভোগের প্রয়াস!


তুমি কি কবি হতে পেরেছো?
নাহ; কবি'রা কখনো লোভী হয়'না
কবি মানে তো ত্যাগী - উপভোগী
কবি'রা কখনো স্বার্থসাধনে লিখেন'না
কিন্তু তুমি? সব সীমারেখা অতিক্রম করেছো
তুমি কবি হতে পারো না।


যখন টিভিসেটে দেখি
তোমার অটোগ্রাফের জন্য অজস্র ফুলের ছুটাছুটি
তখন মায়া হয় মেয়ে গুলার প্রতি
কে'বা খুঁজে, কজন বুঝে কবি আর দেহ ভোগী!
আমি তোমার ভিন্নরূপ দেখেছি
তাই ঘৃণা করি তোমার নামে একাংশে লেখা ঐ "কবি"


তুমি কখনওই কবি হতে পারো'না
কবিতা বেশ লিখো, কিন্তু তুমি কবি নয়
তুমি কবির বদলে এখন লোভী
স্বার্থসিদ্ধি করতে তোমার প্রতিবাদী কবিতা
স্বার্থটা যেখানে তোমার সেখানে তুমি কবি নয়
তুমি লোভী, তোমার নামে যুক্ত হয়ে কলঙ্কিত "কবি"।