কোন কাননে থাকো হে প্রিয়া
কি? যে তোমার আশা-
খুঁজিয়া ফিড়ছি আজো তোমায়
দিব বলে ভালোবাসা।
আজিকে নদীতে জোয়ার এসেছে
পরিবে ভাটা ধীরে-
তীরে ফুঁটেছে ডালিয়া গোলাপ
এক বারো তাকালেনা ফিড়ে।
শরত পেরিয়ে হেমন্ত গেল
ধরায় এলো-যে শীত-
তবুও তোমার পাই না দেখা
শুনাও-নি সুরের গীত।  
তুমি আমার স্বপ্ন সৌধ
আশার আলোক বাতি-
তোমার জন্য জাগে অন্তরে
শিশীর সিক্ত প্রীতি।
কত দিন কেটেছে তোমায় ভেবে
ঘুমাইনি কত রাত-
বুঝতে যদি সে-কি? যাতনা
বাড়াতে প্রেমের হাত।
যৌবন জোয়ার থাকে না চীরদিন
এক দিন ভাটা আসে-
সেদিন আমায় পাবে নাতো তুমি
বকুল তলার হাটে।
তুমি আছো মোর হৃদয় জুড়ে
ধন্য করিয়া মোরে-
নিজেকে সাজাব নতুন করে
তোমার পরশ নিয়ে।

এস কে [বাবু]