গরিব মানুষ গুলো আজো লাশ হয়ে চাপা পরে আছে। স্বজনেরা তাকিয়ে রাস্তার পাশ থেকে লাশের মিশিল দেখছে। কারো চোখ বয়ে পানি ঝড়ছে- আবার চোখের পানি কারো শুকিয়ে গেছে। শেষ আশা স্বজনের মৃত দেহটা নিয়ে বাড়ি ফিড়ে যাওয়া। চেনা না যাক তবুও একবার দেখার স্বাধ মনে নিয়ে লাশের অপেক্ষায় থাকা---
  
গরিবের সাভার হয়েছে অন্ধকার
মাটির বুক জুড়ে দেখি রক্তের দাগ
চারিদিকে শোনা য়ায় করুন চিতকার
স্বজন তাকিয়ে লাশের মিশিলে
কখন আসিবে প্রিয় মানুষের লাশ
স্বজন হারাদের যেন একটাই কাজ
চোখ মেলে অপলক তাকিয়ে থাকা
কখন আসবে ধ্বংশের অবশেষ থেকে
উঠে আসা প্রিয় জনের লাশ।

ধ্বংশ স্তুপ থেকে হাত বাড়ায়ে
কে যেন বার বার ডাকে করুন স্বরে
আমি কেন এখনো চাপা পরে আছি
আমার ভাগ্যে কি? হবে না সারে-৩ হাত মাটি।
অনেক কষ্টে আছি এতো দিন ধরে
ভেবে ছিলাম কেউ তুলে নিবে আমারে
এখন দেহটা আমার পচন ধরেছে
সবাই আমায় দেখে নাক চেপে ধরে
মাটির শরিরে আমার দুর্গন্ধ হয়ে  
সাভারের বাতাস নাকি ভারি হয়েছে

বেঁচে থাকতে পেয়েছি নানা অবহেলা
মড়ার পরেও ভাগ্যে সুখ হলো না
আজ সবাই তাকিয়ে আমাদের দেখে
লাশের মিশিল নিয়ে সাভারের মাটিতে
আজো শান্তনা ভিড় করে জমায়েত হয়েছে।

পেতে চায় স্বজন প্রিয় জন খুঁজে
মনে হয় না কেহ আর চিনতে পারিবে
পচাঁ গলা লাশ কয়েক টুকরা হয়েছে
কেউ গেছে ভাগারে ময়লার নিচে
যানি না পা একটা কোথায় আছে
শরিরটা ফুলে আছে কলা গাছ হয়ে
যদিও বিক্রিত মাথা শরিরেই আছে
এমন অবস্থায় আমাকে কিভাবে চিনিবে

মা, বাবা ও সবাইকে বলি
কোন মতেই ছেলে চিনবেনা তুমি
যাও তোমরা এখন সবাই ফিড়ে
তোমাদের কাঁদতে দেখে কষ্ট শুধু বারে
ব্যাথায় কাতর হয়ে চোখ বুঝে আসে
চোখে ঘুম নিয়ে তবু জেগে থাকি

এইতো প্রথম আসা লাশের মিশিলে
কথা নেই, শব্দ নেই শুধু যাই হেটে
গলা শুকিয়ে যেন কাঠ হয়ে আসে
ক্ষুধার জ্বালা বলো মিটাব কি? করে  
এ-কেমন দুনিয়ায় আমাকে পাঠালে
সুখ নাই শুধু গেলাম কষ্টে জড়ায়ে।

কত সুন্দর পৃথিবী কতো সুখ ছিল
তুমি, আমি ছাড়াও কেউ ভালোবাসা দিল
সে সব স্মৃতি বলো কোথায় হারালো
একবার মাগো তুমি নিবে আমায় বলো।
সেই আশায় মাগো- বুক বেঁেধ আছি
লাশের মিশিল ভেংগে ফিড়ে যাব বাড়ি।।

মাগো, যদি ভূল কোন আমার থাকে
ক্ষমা করে দিও মাগো নিজের গুনে।
যানি না কতো দিন আরো কষ্ট পাব
কখনো ভাবি নাই আমি এভাবে হারাব।
সবাই মুক্ত মনে-দোয়া করে দিয়ে-
সবার কপালে যেন মাটির ঘড় মিলে।

আবারো একবার তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই- সে সব মানুষদের যারা আজো উদ্ধার কাজে দিন রাত নিজেদের সামিল করে রেখেছে। ঘৃনা রইল রানা ও সকল পাষন্ড জানোয়ারদের জন্য--------