আমার হয়-না, কবিতা লেখা-
তবুও করেছি, বৃথা চেষ্টা-
প্রথম যে-দিন, কবিতা লিখেছি-
না-বুঝেই অনেক, ভূল করেছি।

বৃথা- অনেক সময়, পার করেছি-
কলম হাতে, বসে থেকেছি-
দু-চোখ বুঝে, অন্ধকার দেখেছি-
তবুও, কবিতা লিখার- চেষ্টা করেছি।

প্রথম যে-দিন, কবিতা লিখেছি-
আমি শুধুই, তোমাকে ভেবেছি-
মনে মনে- কতো-না, স্বপ্ন দেখেছি-
বুঝতে পারি নি, তোমায় ভালোবেসেছি।

প্রথম, যে-দিন তোমায়- চোখে দেখেছি-
মনের, মাধুরি দিয়ে, তোমায় একেঁছি-
সেই দিন-ই প্রথম কবিতা লিখেছি-
আরো বুঝেছি, তোমায় ভালোবেসেছি।

প্রথম যে-দিন, কবিতাটি লিখেছি-
রাতের চন্দ্র, গ্রহ, তাড়া স্বাক্ষী রেখেছি-
পূর্নিমার চাঁেদর আলোতে ভেসে গিয়েছি-
সারা-রাত তোমাকে ভেবে কবিতা লিখেছি।