সভ্য সমাজের অসভ্য নারী-
পতি ব্রতা হতে চায় না কখনি-
সব কিছু-তেই অশান্তি খোঁজে-
পতি ভক্তিতে অভক্তি ধরে।

তবুও পতিরা সভ্যতা খোঁজে-
সারাদিন পরে ঘরে ফিড়ে এসে-
বৌয়ের মুখে কালো রং দেখে-
সব কিছু ভূলে দৌরে পালাবে।

বৌয়ের ছিল হাজার বায়না-
ফোন করে ছিল বিকেল বেলা-
ব্যাস্ত সময়ের ব্যাস্ততায় থেকে-
পতিরা ভূলে যায় বায়না আনিতে।

যতোই কষ্ট সারাদিন হয়েছে-
তাতে বৌয়ের কি যায় আসে-
খালি হাতে সন্ধায় বাড়ি ফিরেছে-
গুরু-তর অন্যায় পতি করেছে।

হায়রে দুনিয়া হায়রে নারী-
এতো কষ্ট বলো কার জন্যে করে-
হয়তো সব ভূল পতির ছিল-
তাইতো বৌ করে ঘরে এনেছিল।

যাই হোক যতো কিছুই হোক-
পতিরাই শেষে হয় পরম পুরুষ-
নারী সমাজ মুখে যতোই বলুক-
অবশেষে পতির পায়ের নিচেই-
নারীর স্বর্গের সুখ হোক।।