আমরা সবাই দেশকে ভালোবাসি-
তাই-তো এতো প্রান দিয়েছি-
লক্ষ্য প্রান ও রক্তের বিনিময়ে-
বাংলার স্বাধীনতা ছিনিয়ে এনেছি।

বাংলার ঘড়ে ঘড়ে বিদ্রোহ গড়েছি-
নারী, পুরুষ সব এক হয়েছি-
যার যা কিছু ছিল, তা-নিয়েই-
শত্রুর উপর ঝাপিয়ে পরেছি।

এই মাটি কত কি? দিয়েছে-
রক্ত শুকিয়ে লাল হয়েছে-
অনেক- হাজার ত্যাগের পরে-
স্বাধের স্বাধীনতাকে পেয়েছে।

সে-স্বাধীনতাকে হারাতে বসেছি-
কষ্টে আমার বুক যায় ভেসে-
বিদ্রোহ আমাদের রক্তে লেখা-
কখনো ৭১-কে ভূলে যাব না।

আজ আবার শত্রুরা জেগেছে-
ধ্বংশ করতে প্রানের বাংলাকে-
চলো বাংলাকে বলি-দুর্বার গড়ি-
সময় নেই হাতে হাত রেখে চলি।

মায়ের মুখের হাসি-নতুন করে-
শত্রুরা আবার নিতে চায় কেড়ে-
চলো যাই সবাই বেরিয়ে পরি-
বাংলা মাকে আবার স্বাধীন করি।

স্বাধীনতা নয় কখনো তামাসা-
ইচ্ছে করলে যাবে না কেড়ে নেওয়া-
লক্ষ্য তাজা প্রান রক্ত দিয়েছি-
৯-মাস যুদ্ধ শেষে স্বাধীনতা পেয়েছি।

শোন শত্রুর দল তোদের বলি-
অনেক তোদের সহ্য করেছি-
আর বারিস-না সামনে তোরা-
বাংলাকে ছেড়ে অনেক দূরে যা ।